মিষ্টি রোদের দল
- মারুফুল আনাম রঙ্গন ০৫-০৫-২০২৪

জানলা ঘেষে আসলি পাশে তুই,
মিষ্টি করে হাসলি একটিবার-
লুকিয়ে রেখে হিমেল অশ্রুজল।
পাশ ফিরে তুই কাদলি তখন
ঝমঝমিয়ে বর্ষাধারার মত।
খুব লুকোলি আমার কাছে?
পারবি রে তুই ? কষ্টে আছিস
বুঝতে পারি ; চুপকথারা
ফিসফিসিয়ে গুণছে প্রহর,
বলছে আমায়, চুপকথারা,
কষ্টে আছিস ! খুব লুকোবি!
আমার থেকে লুকিয়ে রাখা!
জানিস তো বুঝতে পারি-
চুপকথারা বলছে আমায়!

ভোর হতে তুই এলোচুলে করিস খেলা
আজ করেছিস? চিরুণিখানা
বলছে আমায়; খুব সকালে
ঘুম ভেঙে তুই নালিশ জানাস সুর্যটাকে
এত্ত জলদি উঠলো কেন সে!
আজ করেছিস? নালিশ দিল ঘুম-দলেরা।
চুপ করে আছিস বসে এককোণে
মিষ্টি হাসি আমার চোখে
পাসনি খুঁজে? লুকিয়ে আছে!
কাঁদবিনা আর,ফের লুকোবে
আমার চোখের খুনসুটিরা;
কাঁদবি রে বল?

রোজ দুপুরে গান জুড়ে দিস,
নুপূর দোলাস, উঠিস হেসে খিলখিলিয়ে,
দিন চলে যায় আজ,
শব্দগুলো আটকে গলায়, তোর
মুখটি করে কালো ;
নালিশ দিল খুব-বরষা,
তুই নাকি আজ যাসনি ছাদে?
সানন্দার পাতায় ছিলি ডুবে?
খুব লুকোবি? আমার কাছে!

পড়ছে মনে দুষ্টুমি তোর,
আধেক ঘোরে ঘুমিয়ে আছিস -
আধেক পাড়ে গুণগুণিয়ে স্বপ্ন গুণিস।
একলা যাবি? স্বপ্ন ছুঁতে ?
সংগে নিবি বল?
তুই না আমার মিষ্টি রোদের দল!

তুই না আমার মিষ্টি রোদের দল?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।